কেন এমন হয়
- সাইদুর রহমান ২৮-০৪-২০২৪

কেন এমন হয় বুঝি না কখনো
রাত কাটে তো হয় না সকাল
পথচলি রাতদিন, পাই না সীমান্ত;
হৃদয়ে পোষা আশ্বাস বিশ্বাস
সবই যেন পরিশেষে ভ্রান্ত।

বৃক্ষসবে প্রসবিত তার ঐ পল্লব
ছায়া দেবে ফল দেবে ভাবি
চির সংকল্পবদ্ধ, সতত নিশ্চিন্ত;
শুষ্কতার নিষ্পেষনে নিশ্চিহ্ণ
কেন যে এমন হয়, নির্লিপ্ত।

অন্তরে যে পাখি বেঁধেছিল বাসা
কত অন্তরঙ্গ, করতো কানাকানি
গাইতো মনের হরষে সুখের গান
ভেঙ্গে দিয়েছি নাকি তার ডানা
হয় নীরব, করে অভিমান।

উড়ে শত তুফান মাথার উপর
ভাবি, বুঝি তা কেটে যাবে
কই কাটে, নেচে নেচে ঐ আবার;
বাজিয়ে অসুর দানবীয় বাদ্য
হাসে বৈশাখ,করি চিৎকার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।